কক্সবাজার, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪

শেখ হাসিনার পতনের জন্য আওয়ামী লীগের যে চারজন দায়ী! ফাঁস হলো পরিচয়..

আমি আত্মগোপনে আছি, বড়জোর আপনার সাথে ফোনে কথা বলতে পারি’; ‘নিরাপদ কোনো স্থানে আমি আপনার সঙ্গে দেখা করার চেষ্টা করব’; ‘আপনার গতিবিধি নজরদারি করা হবে, তাই আমি আপনার সঙ্গে দেখা করতে পারব কি না, জানি না’; ‘আমি আপাতত আপনার সঙ্গে সরাসরি দেখা করতে পারছি না’।
শেখ হাসিনাসহ তাঁর দল আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী ও সাবেক সরকারের সঙ্গে সংশ্লিষ্ট গোয়েন্দা সদস্যদের পাঠানো কিছু বার্তা এগুলো; যা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস পেয়েছে।
গত এক সপ্তাহে এই ব্যক্তিদের কারও কারও সঙ্গে অজ্ঞাত স্থানে দেখা করতে এবং বিএনপি ও জামায়াতে ইসলামীর প্রতিশোধের শিকার হওয়ার শঙ্কায় আত্মগোপনে থাকা কয়েকজন নেতার সঙ্গে কথা বলতে সক্ষম হয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।
গণবিক্ষোভের মুখে দেশত্যাগে বাধ্য হন শেখ হাসিনা
গণবিক্ষোভের মুখে দেশত্যাগে বাধ্য হন শেখ হাসিনা

দলটির এক নেতা বলেন, দুর্নীতি, চাঁদাবাজি, নির্যাতনের কারণে জনগণের মধ্যে যে ক্ষোভের সৃষ্টি হয়েছে, তা আমরা বুঝতে পেরেছিলাম। বিএনপিকে সর্বশেষ নির্বাচনে আনতে পারলে সেই ক্ষোভ হয়তো থামানো যেত। তাতে হয়তো আমরাই আবার জিততে পারতাম এবং দল ক্ষমতায় থাকত।
গত ৫ আগস্টের ঘটনাপ্রবাহ তাঁদের অনেকেই আগে থেকে আঁচ করতে পারেননি। আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, শেখ হাসিনার দেশ ছাড়ার সিদ্ধান্তটি… তাঁর মন্ত্রিসভার সদস্য, এমনকি ঘনিষ্ঠ সহযোগীদেরও ‘পুরোপুরি বিস্মিত’ করেছে। এক নেতা বলেন, ‘আমরা টেলিভিশনের খবর থেকে এটা জানতে পারি।’
তাদের কয়েকজনের দাবি, পুরোপুরি আকস্মিকভাবে শেখ হাসিনার চলে যাওয়ার ঘটনা আওয়ামী লীগের নেতা ও কর্মীদের জীবন বিপদের মধ্যে ফেলেছে। ‘বিএনপি ও জামায়াতের কর্মী এবং সুযোগসন্ধানীরা’ আওয়ামী লীগের নেতাদের বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান ও দলীয় কার্যালয়গুলো নিশানা বানায়। চালানো হয় অগ্নিসংযোগ, লুট, হত্যা।
আওয়ামী লীগের এক নেতা বলেন, ‘গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশত্যাগ করে চলে যাওয়ার পর আমরা নিজেদের বাড়ি থেকে বের হওয়ার জন্য খুব সামান্যই সময় পাই।’
গ্যাং অব ফোর
আত্মগোপনে থাকা এক আওয়ামী লীগ নেতা বলেন, নিজেদের ভেতরে থাকা চারজনের একটি দল তাঁর (শেখ হাসিনা) পতনে নেতৃত্ব দিয়েছে। এই ব্যক্তিদের ওপর তাঁর ছিল অন্ধবিশ্বাস। শেখ হাসিনার যে সহজাত রাজনৈতিক প্রজ্ঞা ছিল, তা তিনি এদের কারণে হারিয়ে ছিলেন।
সরকার পতনের জন্য দলের অভ্যন্তরীণ একটি স্বার্থগোষ্ঠীকে দায়ী করে আত্মগোপনে থাকা আওয়ামী লীগ নেতাদের একজন বলেছেন, ‘তিনি (শেখ হাসিনা) আমাদের কথা শোনেননি।’
এই গোষ্ঠীকে ‘গ্যাং অব ফোর’ বলে আখ্যায়িত করেন নেতাদের একজন। তিনি বলেন, চারজনের এই গোষ্ঠীটি শেখ হাসিনাকে বর্তমান ও বাস্তব অবস্থা বুঝতে দেয়নি।
এই চারজন হলেন- শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, বেসরকারি শিল্প বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

পাঠকের মতামত: